ঢাকাTuesday , 14 November 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

বিদেশ ফেরত ক্ষতিগ্রস্ত অভিবাসীদের পাশে ব্র্যাক

admin
November 14, 2023 7:38 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক 

দালাল ও প্রতারক চক্রের খপ্পরে পড়ে কেবল বিদেশ গমনেচ্ছু কর্মীরাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন না, পাশাপাশি অনেক প্রবাসী শ্রমিকও সর্বস্বান্ত হয়ে দেশে ফিরতে বাধ্য হচ্ছেন।

 

উদ্বেগজনক হল, দালালচক্র ও প্রতারকরা অভিবাসন প্রত্যাশী বেকার জনগোষ্ঠীর ক্ষতি তো করছেই, উপরন্তু দেশেরও অপরিমেয় ক্ষতি করছে। বস্তুত প্রতারণার ঘটনা অব্যাহত থাকায় বহির্বিশ্বের সম্ভাবনাময় অনেক শ্রমবাজার এদেশীয় শ্রমিকদের জন্য নিষিদ্ধ জোনে পরিণত হয়েছে।

 

এ অবস্থায় কর্মপ্রত্যাশী অনেক বেকার তরুণ নানা মাধ্যমে অবৈধ উপায়ে বিদেশে যাওয়ার চেষ্টাকালে বিপদের সম্মুখীন হচ্ছে। একপর্যায়ে পৌছাতে পারলেও সর্বস্ব হারিয়ে দেশে ফিরতে হচ্ছে।

 

নতুবা প্রতারক ও দালাল চক্রের হাতে জিম্মি হয়ে জীবনের বেশিরভাগ সময়ই বন্দি দশায় পতিত হতে হচ্ছে। সম্প্রতি এ প্রতারক ও দালাল চক্রের শিকার হয়েছেন অনেক অভিবাসন প্রত্যাশী।

নিজেদের সর্বস্ব হারিয়ে দেশে ফিরে মানসিকভাবেও ভেঙ্গে পড়েছেন। শুধু তাই নয় পরিবার ,আত্নীয় স্বজনের মধ্যকার সম্পর্কতেও ফাটল ধরছে।

মোটকথা উন্নত জীবন ও জীবিকার প্রত্যাশায় বিদেশে ছুটলেও দুর্ভাগ্যক্রমে দালাল চক্রের কবলে পড়লে দুর্বিসহ মুহুর্তের সম্মুখিন হতে হয় ভুক্তভুগীদের।

আবার অনেকে দীর্ঘদিন প্রবাসে কাটিয়ে আসলেও দেশে ফিরে জীবিকা নিয়ে চিন্তায় থাকেন। মানসিক হতাশাগ্রস্ত হয়ে পড়েন।

আর বিদেশ ফেরত ঐসব অভিবাসীদের মানসিক ও অর্থনৈতিকসহ সার্বিক সুরক্ষায় সেবা প্রদানের নতুন একটি প্রকল্প চালু করেছে একটি আন্তর্জাতিক দাতব্য ও বর্তমান বিশ্বের অন্যতম বৃহত্তম উন্নয়নমূলক সংস্থা ’ব্র্যাক’।

গতকাল সংস্থাটির আয়োজনে বিদেশ ফেরত অভিবাসীদের পুনরেকত্রীকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। বেলা ১১ টায় বরিশাল সদর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের উদ্যোগে সুইজারল্যান্ড এম্বাসীর অর্থায়নে বাস্তবায়িত ’রিইন্টিগ্রেশন অব মাইগ্রেন্ট ওয়ার্কার্স ইন বাংলাদেশ ’ প্রকল্পের অধীনে এ কর্মসুচী বাস্তবায়িত হয়।

এ সময় অনুষ্ঠানের সভাপতি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান।

তিনি বলেন, অনেক মানুষই প্রতারক চক্রের মাধ্যমে অবৈধভাবে বিদেশে গমন করেন । এতে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হতে হয় তাদের। সচেতনতার অভাবে শুধুই তারাই ক্ষতির শিকার হননা পরিবারকেও হুমকির মুখে পতিত হতে হয়।

বর্তমানে বাংলাদেশ থেকে উন্নত দেশেগুলোতে দক্ষ জনশক্তি নেয়া হচ্ছে। আর সেটা যথাযথ পহ্নায়। আগে নিজেদেরকে দক্ষ ভাবে গড়ে তুলতে হবে। কারিগরি শিক্ষায় সর্বোচ্চ গুরুত্বারোপ করা হয়েছে। এ শিক্ষায় শিক্ষিত ও প্রশিক্ষণের মাধ্যমে নিজের দক্ষতা বৃদ্ধি পায়। যা দিয়ে দেশ ও দেশের বাহিরে ব্যাপক কাজের সুযোগ রয়েছে।

তিনি বলেন, সুইজারল্যান্ড এম্বাসীর অর্থায়নে বিদেশ ফেরতদের জন্য ব্রাকের মাধ্যমে বাস্তবায়িত প্রকল্পটি যুগোপযোগী ।

 

এর মাধ্যমে অনেক মানুষ সুফল ভোগ করছে। সংস্থাটির তিনি উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান এডভোকেট মাহবুবুর রহমান মধু। এছাড়াও উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ব্যাংক বরিশালের এজিএম জিয়াউল ইসলাম, ওয়েলফেয়ার সেন্টারের সহকারী পরিচালক আতিকুল আলম, জরিপ কর্মরতা মকবুল আলী খান , মহিলা টিটিসির অধ্যক্ষ আহমেদ আল ইমরান, পল্লী সঞ্চয় ব্যাংকের জেলা কর্মকর্তা হামিদা বেগম, কাশিপুর হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মামুন -অর -রশিদ, কোতয়ালী মডেল থানা পুলিশের পক্ষ্যে সাব ইন্সপেক্টর যোবায়ের , গণমাধ্যমকর্মী , বেসরকারী সংস্থার প্রতিনিধি, বিদেশ ফেরত সদস্যবৃন্দ।

এদিকে অনুষ্ঠানের মুল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের বরিশাল ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর সাহিদা আক্তার।

প্রোগ্রামটির সেক্টর স্পেশালিষ্ট ও সাইকোসোশ্যাল কাউন্সেলর তরুন মিত্র বিদেশ ফেরতদের মানসিক স্বাস্থ্য নিয়ে বক্তব্য রাখেন ।

তিনি জানান, ভুক্তভুগী মানুষরা অনেকেই মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পড়েন। তাদের মানসিক স্বাস্থ্য সুরক্ষাসহ মনোসামাজিক কাউন্সেলিং, অর্থনৈতিক ও সামাজিক ভাবে পুনরেকত্রীকরণ এর সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে এ প্রকল্পের মাধ্যমে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের ফিল্ড অর্গানাইজার আবু হানিফ, এমাদুল হক, আনলিম হাসান। সঞ্চালনায় ছিলেন ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর ইব্রাহিম খলিল আকাশ।

jahid faruk mp