ঢাকাSaturday , 17 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

কারিগরি ও বৃত্তিমুলক শিক্ষা সপ্তাহ, বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটে তিনদিনে নানা কর্মসূচী সম্পন্ন

admin
June 17, 2023 8:58 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: বৈশ্বিক বাজারের জন্য যুবদের প্রস্তুত করতে চাই কারিগরি শিক্ষার জনপ্রিয়তা বৃদ্ধি ও শ্রমবাজারের জন্য দক্ষতা। জনশক্তি তৈরির মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে বহু দেশেই কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশের যুব শক্তিকে, বিশেষ করে যুব নারীদের, বৈশ্বিক বাজারের জন্য তৈরি করতে এই শিক্ষাকে আরও পরিচিত করে তোলার জন্য এ শিক্ষার ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।

 

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে নানাবিধ নির্দেশনাও দেয়া হয়েছে। সে মোতাবেক শিক্ষা প্রতিষ্ঠানগুলো কারিগরি শিক্ষার প্রচার ও প্রসারে নানামুখী কাজ করে যাচ্ছে।

 

তেমনি বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটিতে কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে দেয়া নির্দেশনানুযায়ী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহের উদ্বোধনের মাধ্যমে তিন দিন নানা কর্মসুচী যথার্থভাবে বাস্তবায়ন করা হয়েছে।

এরই অংশ হিসেবে ’স্মার্ট শিক্ষা, স্মার্ট দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে প্রধান অতিথি হিসেবে গতকাল ১৭ জুন সকাল ১০ টায় প্রতিষ্ঠানটিতে কারিগরি মেলা ও স্কিলস কম্পিটিশনের উদ্বোধন করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ সাইফুল ইসলাম, বিপিএম-বার।

এ সময় তিনি মেলায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বিভিন্ন প্রজেক্ট ও উদ্ভাবনি কার্যক্রম পরিদর্শন করেন। বর্তমান সরকারের ভিশন-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে কারিগরি শিক্ষার ব্যাপক প্রচার ও প্রসারের মাধ্যমে কারিগরি শিক্ষার্থীদের সৃজনশীলতার বিকাশ ও হাতে কলমে দক্ষতা অর্জনের মধ্য দিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষে কারিগরি শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা ও সহযোগিতায় এবং বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট এর আয়োজনে এই কারিগরি মেলা ও স্কিলস কম্পিটিশনের আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ ড. মোঃ রুহুল আমিন, আইডিয়াল পলিটেকনিকের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ জহুর আলী সহ অন্যান্যরা।

একইদিন বিকালে অধ্যক্ষ প্রকৌশলী ড. মোঃ রুহুল আমিনের সভাপতিত্বে পুরস্কার বিতরণী, সমাপনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়।

 

 

এদিকে ১৬ জুন সকাল ৯ টা থেকে শুরু করে বিকেল সাড়ে ৫ টা পর্যন্ত কারিগরি ও বৃত্তিমুলক শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষ্যে পলিটেকনিক ইনস্টিটিউটে অভিভাবক সম্মেলন, শিল্প কারখানার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর ও সেমিনার অনুষ্ঠিত হয়।

 

 

অনুষ্ঠানের প্রথমার্ধে সকাল ৯ টায় পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ড. মোঃ রুহুল আমিনের সভাপতিত্বে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ইনস্টিটিউটে অধ্যায়নরত শিক্ষার্থীর অভিভাবকরা।

 

একইদিনে দুপুর ৩ টায় পলিটেকটিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ড. মোঃ রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথী হিসেবে বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. মোঃ ছাদেকুল আরেফিন। বিশেষ অতিথী করা হয় কারিগরি শিক্ষা অধিদপ্তর বরিশালের আঞ্চলিক পরিচালক মোঃ ইসরাইল হোসেন কে ।

 

এর আগে ১৪ জুন বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের আয়োজনে বঙ্গবন্ধু উদ্যানে কারিগরি ও বৃত্তিমুলক শিক্ষা সপ্তাহের উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার মো: আমিন উল আহসান। উদ্বোধনের পরপরই একটি র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পলিটেকনিক ক্যাম্পাসে গিয়ে সমাপ্ত হয়। ওইদিন দুপুর ১২ টায় পলিটেকনিক ইনস্টিটিউটের হল রুমে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় (নলেজ শেয়ারিং) সভা অনুষ্ঠিত হয়।

 

 

অধ্যক্ষ প্রকৌশলী ড. মো: রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঞঠঊঞ কনসালট্যান্ট এবং প্রতিষ্ঠাতা, তৌহিদ এস্যোসিয়েটস এর মো: তৌহিদুজ্জামান। এসময় তিনি শিক্ষার্থীদের কারিগরি শিক্ষা সম্পর্কে ধারণা ও সহজে চাকুরী প্রাপ্তিতে বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন।

 

অনুষ্ঠানে অধ্যক্ষ প্রকৌশলী ড. মো: রুহুল আমিন বলেন, কারিগরি শিক্ষায় দীক্ষিত হলে বেকারত্ব খুব কমই দেখা যায়। এ শিক্ষায় দীক্ষিত হলে আগামী ৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ অর্জিত হবে। এ শিক্ষার মাধ্যমে দক্ষতা অর্জন করে মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়নে উন্নয়নে অংশীদার হওয়া যাবে। এসময় দক্ষ মানবসম্পদ গড়তে কারিগরি শিক্ষা গ্রহণে বিশেষ গুরুত্বারোপ ও সকল শিক্ষার্থীদের ভবিষ্যত সাফল্য কামনা করেন তিনি।

jahid faruk mp