ঢাকাThursday , 7 September 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

বিসিসি’র বাজেট ঘোষণা

admin
September 7, 2023 10:46 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) ২০২৩-২০২৪ অর্থবছরে ৪৪২ কোটি সাত লাখ ৭১ হাজার ৩৮৭ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বিকেলে সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিদের উপস্থিতিতে বরিশাল ক্লাবের অমৃত লাল দে মিলনায়তনে এই বাজেট ঘোষণা করা হয়।

এটি বরিশাল সিটি করপোরেশনের ২১তম বাজেট হলেও মেয়র সাদিক আব্দুল্লাহ’র পরিষদের পঞ্চম ও শেষ বাজেট।

যেখানে চলতি অর্থবছরে বাজেটে অবকাঠামো উন্নয়ন খাতে সর্বমোট ৩৪৯ কোটি ৫৬ লাখ ৭৬ হাজার ৭৯৬ টাকা বরাদ্দ রাখা হয়েছে। যারমধ্যে বর্জ্যব্যবস্থাপনা, খাল সংরক্ষণ, রাস্তা, ড্রেন ও অন্য ভৌত অবকাঠামো নির্মাণ, পুণ:নির্মাণ ও রক্ষণাবেক্ষণ, নতুন পানির পাইপলাইন স্থাপন, হাট বাজার উন্নয়ন (কাঁচা বাজারসহ) ও সংস্কারসহ বেশ কিছু কাজে বেশি অর্থ ব্যয়ের কথা বলা হয়েছে।

এদিকে ২২ কোটি ৬১ লাখ ৯৮ হাজার ৪৫৪ টাকার প্রারম্ভিক স্থিতি ছাড়া বাজেটে আয় দেখানো হয়েছে ৪১৯ কোটি ৪৫ লাখ ৭২ হাজার ৯৩৩ টাকা। আর প্রারম্ভিক স্থিতি ব্যতিত বাজেটের ৪১৯ কোটি টাকা আয়ের মধ্যে মূল ও প্রধান উৎস ধরা হয়েছে সরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পগুলোকে।

যেখান থেকে ২৪৬ কোটি চার লাখ ৭৬ হাজার ৭৯৬ টাকা আয়ের হিসেবে দেখানো হয়েছে। অর্থাৎ আয়ের উৎসের ৫৮ দশমিক ৬৬ শতাংশই আসবে সরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পগুলো থেকে।

বাজেটে আয়ের উৎসে ২৯ দশমিক ৯১ শতাংশ অর্থাৎ ১২৫ কোটি ৪৫ লাখ ৯৬ হাজার ১৩৭ টাকা আসবে রাজস্ব থেকে। এছাড়া রাজস্ব ও উন্নয়ত খানে সরকারি অনুদান থেকে মোট ৪৭ কোটি ৯৫ হাজার টাকা আয়ের উৎসে দেখানো হয়েছে।

সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র সভাপতিত্বে বাজেট বই পাঠ করেন প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু। এ সময় উপস্থিত ছিলেন বরিশাল জেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর, সিটি করপোরেশনের প্যানেল মেয়র রফিকুল ইসলাম খোকন ও সচিব মাসুমা আকতার প্রমুখ।

jahid faruk mp