ঢাকাThursday , 8 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

শেরে বাংলা আইডিয়াল স্কুলে ’অমর একুশে বইমেলা’, উচ্ছ্বসিত শিশুরা

admin
February 8, 2024 8:44 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক

ভাষার মাসে ভাষা শহীদদের স্মরণ ও পাঠাভ্যাস বাড়াতে আয়োজন করা হয় অমর একুশে বইমেলা। মেলায় শিশুদের আগ্রহ বাড়াতে নেয়া হয় এসব ইতিবাচক নানাবিধ উদ্যোগ । আর শিশুদের জন্য এমনই একটি আয়োজন করেছে বরিশালের শের-ই-বাংলা আইডিয়াল স্কুল। প্রতিষ্ঠানটিতে বীর মুক্তিযোদ্বা সিপাহী কাঞ্চন আলী স্মৃতি পাঠাগার এর উদ্যোগে মাসব্যাপি অমর একুশের বইমেলা চলছে। পহেলা ফেব্রুয়ারি থেকে এ মেলা শুরু হয়েছে। চলবে ২৯ ফেব্রুয়ারী পর্যন্ত ।

নগরীর ২৯ নং ওয়ার্ডস্থ লাকুটিয়া সড়কের আবহাওয়া অফিস বাজার সংলগ্ন প্রতিষ্ঠানটির ক্যাম্পাসের সম্মুখে এ কর্মসুচী চালু করেছে কর্তৃপক্ষ। আর নিজ শিক্ষা প্রতিষ্ঠানের সামনে অনুষ্ঠিত বইমেলায় উচ্ছ্বাস প্রকাশ করেছে অধ্যায়নরত শিক্ষার্থীরাও।

জানা গেছে, মেলায় অভ্যন্তরে আকর্ষণীয় রুপ দিতে ১০টির বেশি স্টল রয়েছে। এতে রয়েছে তাত শিল্প, কুটির শিল্প , হস্তশিল্প, মৃৎশিল্পের বিভিন্ন ধরণের তৈরিকৃত সামগ্রী। এছাড়াও মেলায় রয়েছে নানা ধরণের পিঠাও । রয়েছে জ্ঞানের পরিসরে মনীষীদের বই। এছাড়া শিশুদের মনোনরঞ্জনে গল্প, উপন্যাস সহ বিভিন্ন ধরণের বইও রয়েছে এখানে।

উচ্ছ্বাস প্রকাশ করে একাধিক শিক্ষার্থীরা জানায়, আমাদের স্কুলের সামনে বইমেলা চলছে। এমন আয়োজনকে আমরা ধারুন উপভোগ করছি। এখান থেকে আমরা গল্পের বই কিনতে পারছি। এছাড়া জ্ঞানের পরিসরে ও ভাষা শহীদদের সম্পর্কে জানতে সব ধরণের বই এখান থেকে নিতে পারছি। ঐতিহ্যের বিষয়ে জানতে পারছি।

অভিভাবকরা জানান, স্কুলের পক্ষ থেকে এমন উদ্যোগটি সত্যিই ব্যতিক্রমধর্মী। সচরাচর স্কুলের সামনে এমন আয়োজন খুব কমই লক্ষ্য করা যায়। এমন আয়োজনে আমাদের সন্তানরা বই পড়ায় আগ্রহী হয়ে ওঠছে। তারা বিভিন্ন ধরণের বই এখান থেকে সংগ্রহ করে নিজেদের জ্ঞানকে প্রসারিত করতে পারছে। এছাড়া শিশুদের গল্প, চিত্র সহ বিনোদনের নানাবিধ সামগ্রীও মেলায় রয়েছে। এমন উদ্যোগ প্রশংসনীয়।

স্কুলের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোঃ আরিফুর রহমান (তুহিন) জানান, অমর একুশে বইমেলা হচ্ছে বাঙালি মনন ও উৎকর্ষের স্মারক। ফেব্রুয়ারি মাস ভাষার মাস। এই মাসে ভাষা শহীদদের স্মরণ ও পাঠাভ্যাস বাড়াতে আয়োজন করা হয়েছে অমর একুশে বইমেলা। মাসব্যাপি এই বইমেলা অব্যাহত থাকবে। মূলত ঐতিহ্য সম্পর্কে জানতে শিশুদের জ্ঞানের প্রসারিতে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এখান থেকে শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী বই নিতে পারছে।

উল্লেখ্য, প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ২ টা ও বিকাল ৪ টা থেকে রাত ৮ টা পর্যন্ত স্কুলের এই বইমেলা চলছে।

jahid faruk mp