ঢাকাWednesday , 3 May 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

সিটি কর্পোরেশন নির্বাচন, প্রশাসনকে নির্বাচনী-বিধি প্রতিপালন নিশ্চিতের নির্দেশ

admin
May 3, 2023 1:57 am
Link Copied!

অনলাইন ডেস্কঃ আসন্ন চার সিটি করপোরেশন নির্বাচনে আচরণ-বিধি প্রতিপালন নিশ্চিত করতে মাঠ প্রশাসনকে (পুলিশ ও প্রশাসন) নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২ মে) ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, সংশ্লিষ্ট মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও জেলা প্রশাসককে নির্দেশনা পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ১২ জুন খুলনা ও বরিশাল সিটি কর্পোরেশন এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে তফসিল ঘোষণা করা হয়েছে।

ঘোষিত তফসিল অনুসারে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ যথাযক্রমে ১৬ ও ২৩ মে।

সিটি কর্পোরেশন নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোনো কোনো প্রার্থীর মিছিল, মোটরসাইকেল শোভাযাত্রা বা শো-ডাউন করার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। এ বিষয়ে সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ১১ ও ১৩ বিধিতে নিম্নরূপ বিধান রয়েছে:

(১) মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোনো ধরনের মিছিল কিংবা শো-ডাউন করা যাবে না বা প্রার্থী পাঁচজনের অধিক সমর্থক নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন না। (২) নির্বাচনের আগে কোনো ধরনের মিছিল বা কোনোরূপ শো-ডাউন করা যাবে না। এছাড়া কোনো ট্রাক, বাস, মোটরসাইকেল, নৌ-যান, ট্রেন কিংবা অন্য কোনো যান্ত্রিক যানবাহনসহকারে মিছিল বা মশাল মিছিল বা অন্য কোনো ধরনের মিছিল বের করতে পারবে না কিংবা কোনোরূপ শো-ডাউন করা যাবে না।

নির্দেশনায় আরও বলা হয়, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের পূর্বশর্ত নির্বাচনী আচরণ-বিধি যথাযথভাবে প্রতিপালন। আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনগুলো নির্বাচনী এলাকার আচরণ-বিধির যথাযথ প্রয়োগ ও প্রতিপালন নিশ্চিত করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ কমিশনার ও পুলিশ সুপার যথাযথ দায়িত্ব পালন করবেন।