ঢাকাThursday , 30 November 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

বরিশাল বিভাগের ২১ সংসদীয় আসন, মনোনয়নপত্র দাখিল করলেন ১৭২ প্রার্থী

admin
November 30, 2023 9:11 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল বিভাগের ২১টি আসনে ১৭২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। বৃহস্পতিবার (২০ নভেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বরিশাল অঞ্চলের ২১টির মধ্যে বরগুনা-১ ও বরগুনা-২ আসনে ১১ জন করে ২২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।

এছাড়া পটুয়াখালী-১ আসনে ৮ জন, পটুয়াখালী-২ আসনে ৬ জন, পটুয়াখালী-৩ আসনে ৭ জন ও পটুয়াখালী-৪ আসনে ৭ জনসহ এ জেলার মোট ৪টি আসনে ২৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।

ভোলা-১ আসনে ৪ জন, ভোলা-২ আসনে ৬ জন, ভোলা-৩ আসনে ৫ জন ও ভোলা ৪ আসনে ৫ জনসহ এ জেলার মোট ৪ টি আসনে ২০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।

অপরদিকে বরিশাল-১ আসনে ৪ জন, বরিশাল-২ আসনে ১২ জন, বরিশাল-৩ আসনে ৯ জন, বরিশাল-৪ আসনে ৫ জন, বরিশাল-৫ আসনে ৮ জন ও বরিশাল-৬ আসনে ১৬ জনসহ এ জেলার মোট ৬ আসনে সর্বোচ্চ ৫৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।

ঝালকাঠি-১ আসনে ১১ জন, ঝালকাঠি-২ আসনে ৪ জনসহ এ জেলার মোট ২ টি আসনে সর্বোচ্চ ১৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।

এছাড়া পিরোজপুর-১ আসনে ৯ জন, পিরোজপুর-২ আসনে ১০ জন ও পিরোজপুর-৩ আসনে ১৪ জনসহ এ জেলার মোট ৩টি আসনে সর্বোচ্চ ৩৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।

২১টি আসনের মধ্যে সবচেয়ে আলোচিত হলো বরিশাল-৬ (বাকেরগঞ্জ) উপজেলা। এ আসনে সর্বোচ্চ ১৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এছাড়া শেষ সময়ে এসে নৌকা প্রতীক নিয়ে বিএনপির সাবেক নেতা ও বীর মুক্তিযোদ্ধা ব্যারিস্টার শাহজাহান ওমর বীরউত্তম ঝালকাঠি-১ আসনে মনোনয়নপত্র দাখিল করে নতুন আলোচনার সৃষ্টি করেছেন। এ আসনে এরআগে একাদশ জাতীয় সংসদের সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বজলুল হক হারুন নৌকা প্রতীক পান।

এছাড়া বরিশাল ২ ও ৫ আসনে জাতীয় পার্টির উপদেষ্টা পরিষদের সদস্য ইকবাল হোসেন তাপস, বরিশাল ২ ও ৩ আসন থেকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন-এমপি, বরিশাল ৪ ও ৫ আসনে বাংলাদেশ সংস্কৃতি মুক্তিজোট থেকে সাংবাদিক মো. আসাদুজ্জামান মনোনয়নপত্র জমা দিয়ে আলোচনার সৃষ্টি করেছেন। আবার এরমধ্যেই বরিশাল-২ আসেন জাতীয় পার্টির ৩ জন, ওয়ার্কার্স পার্টির ২ জন এবং কৃষক শ্রমিক জনতা লীগের মনোনীত সংগীতশিল্পী নকুল কুমার বিশ্বাসও মনোনয়নপত্র জমা দিয়ে আলোচনায় রয়েছেন। যদিও বরিশাল-৩ আসনেও ওয়ার্কার্স পার্টির হয়ে দুজন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।

অপরদিকে বরিশালের বাকেরগঞ্জে উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ শামসুল আলম পদত্যাগ করে জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-৬ আসন থেকে নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে মনোনয়নপত্র জমা দেওয়ার ঘটনাও আলোচিত হয়েছে এ পর্যন্ত। সেই সঙ্গে বরিশাল-২, বরিশাল-৩, বরিশাল-৫ ও বরিশাল-৬ আসনে নৌকার প্রার্থীর বিপক্ষে স্বতন্ত্রের নামে মনোনয়নবঞ্চিতদের প্রার্থী হওয়ার বিষয়টিও আলোচিত।

jahid faruk mp