ঢাকাSunday , 19 March 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

বরিশালে তাসরিফুল হিকমাহ প্রি ক্যাডেট মাদ্রাসার বার্ষিক শিক্ষা সফর সম্পন্ন

admin
March 19, 2023 2:34 am
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ বরিশাল নগরীর রুপাতলী হাউজিং এলাকায় চলমান স্বনামধন্য তাসরিফুল হিকমাহ প্রি ক্যাডেট মাদ্রাসার বার্ষিক শিক্ষা সফর সম্পন্ন হয়েছে। শনিবার দিনব্যাপি অনুষ্ঠিত সফরে উৎফুল্ল ও উচ্ছ্বাসে অংশ নেয় শিক্ষার্থীরা। এছাড়া এতে যোগ দেয় শিক্ষার্থীদের অভিভাবকরাও। সফর শেষে শান্তিপূর্ণভাবে নিজ গন্তব্যেও ফেরেন তারা।

জানাযায়, এবারে প্রতিষ্ঠানটির উদ্যোগে শিক্ষার্থীদের নয়নাভিরাম স্থান সদর উপজেলার রায়পাশা-কড়াপুর এলাকায় স্থাপিত নিসর্গ পার্কে পরিদর্শন করানো হয়। এতে কোমলমতি শিক্ষার্থীরা আনন্দে মেতে ওঠে। দিনব্যাপি কর্মসুচীর অংশ হিসেবে শিক্ষার্থীদের বিনোদনে পার্কটিতে খেলাধুলার পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়।

শিক্ষার্থীদের পাশাপাশি নানা প্রতিযোগীতায় অংশ নেয় শিক্ষক ও শিক্ষার্থীদের অভিভাবরাও। এসময় অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী ব্যাংক বরিশাল ব্রাঞ্চের শাখা প্রধান ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ নুরুরজ্জামান। এদিকে সফরের প্রথমার্ধে বিস্কুট দৌড়, বেলুন রক্ষা করা, চকলেট দৌড়, ক্রিকেট প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

এরপর দুপুরের পর অনুষ্ঠানের দ্বীতিয়ার্ধে ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগীতার আয়োজন করা হয়। শেষে বিভিন্ন প্রতিযোগীতায় অংশ গ্রহণ করা বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এদিকে প্রতিষ্ঠানটির সফর ঘিরে শিক্ষার্থীরা আনন্দে মেতে ওঠে। কোমলমতি শিক্ষার্থীরা জানায়, স্যাররা ঘুরতে নিয়ে এসেছেন।

আমাদের এখানে ভালই লাগছে। খেলাধুলার পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। পড়াশুনার ফাঁকে একটু ঘুরতে আসতে পেরে আমরা আনন্দিত। এক অভিভাবক জানান, পড়াশুনার ফাঁকে শিক্ষার্থীর মানসিক বিকাশে খেলাধুলাসহ বিনোদনের ধরকার। সেক্ষেত্রে প্রতিষ্ঠানটির এমন উদ্যোগ প্রশংসনীয়। সফর বিষয়ে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ জানান, ভ্রমণের উদ্দেশ্য খুবই গুরুত্বপূর্ণ এবং শিক্ষা ক্ষেত্রে এর অনেক প্রয়োজনীয়তাও রয়েছে। ভ্রমণ বর্তমানে শিক্ষার একটি অপরিহার্য অঙ্গরূপে স্বীকৃত পেয়েছে।

কারন একমাত্র ভ্রমনেই শিক্ষার্থীরা পৃথিবীর প্রাকৃতিক পরিবেশ, ভৌগলিক পরিচিতি হওয়ার সুযোগ লাভ করে থাকে। ভ্রমণে শিক্ষার্থীদের পৃথিবী সম্পর্কে অনেক কিছু ভাবতে শিখায়। ভ্রমণে রয়েছে দেশ প্রেমও। আমরা প্রতিবারের ন্যায় এবারেও সে আয়োজনই করেছি। শিক্ষা সফর শুধু বিনোদনের জন্য নয় সেখান থেকেও শিক্ষার্থীদের শেখার বিষয় থাকতে হবে।

তারা ইতিবাচক দিকে উদ্বুদ্ধ হয়ে দেশ প্রেম ও আদর্শ সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন ক্যাডেট মাদ্রাসাটির প্রতিষ্ঠাতা ও সমাজ সেবক ইলিয়াস খান । এছাড়াও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মাওলানা মোঃ রিয়াজ উদ্দিন ঢালী, পরিচালক ও অধ্যক্ষ মাওলানা মোঃ আবু সাঈদ চোধুরীসহ অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক বৃন্দ উপস্থিত ছিলেন।

jahid faruk mp