ঢাকাThursday , 2 February 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবন্ধু স্বর্ণপদকে ভূষিত হলেন ঝালকাঠির মুহিব্বুল্লাহ

admin
February 2, 2023 2:01 am
Link Copied!

অনলাইন ডেস্কঃ ঝালকাঠির কৃৃতি সন্তান ড. এইচ. এম. মুহিব্বুল্লাহ ২০১৫ সালের অনার্স পরীক্ষায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কলা অনুষদে রেকর্ড পরিমাণ সিজিপিএ অর্জন করায় তাকে ‌‘বঙ্গবন্ধু স্বর্ণপদক, অগ্রণী ব্যাংক’ ২০২৩ পদকে ভূষিত করা হয়েছে।

‘বঙ্গবন্ধু স্বর্ণপদক, অগ্রণী ব্যাংক’ পদক অনুষ্ঠান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। মঙ্গলবার রাবি হলরুমে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিশেষ অতিথি ছিলেন রাবি উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর এবং কোষাধ্যক্ষক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক।

ড. এইচ. এম. মুহিব্বুল্লাহ ১৯৯৪ সালের ৩১ ডিসেম্বর ঝালকাঠি জেলার সদর উপজেলার বীরকাঠী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা আব্দুল গনি শরীফ একজন সমাজসেবক হিসেবে পরিচিত।

ড. এইচ. এম. মুহিব্বুল্লাহ ঝালকাঠি এন এস কামিল মাদরাসা থেকে ২০০৯ সালে দাখিল (এসএসসি) ও ২০১১ সালে আলিম (এইচএসসি) পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১১-২০১২ শিক্ষাবর্ষে বি এ (অনার্সে) আরবী বিভাগে ভর্তি হন।

২০১৫ সালে অনার্স পরীক্ষায় রেকর্ড সিজিপিএ অর্জন করে কলা অনুষদে প্রথম স্থান লাভ করেন এবং ২০১৬ সালে থিসিস গ্রুপে মাস্টার্স করেন। পরে ২০২২ সালে তিনি রাবি থেকেই ‘ত্বহা হোসাইন এবং তার ঐতিহাসিক উপন্যাসসমূহ’ বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এর আগে কলা অনুষদে সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় তিনি ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৫’ এ ভূষিত হন। এছাড়াও তিনি কলা অনুষদভুক্ত আরবি বিভাগ থেকে ২০১৮ সালে এমফিল কোর্সে ফেলোশিপ ও বিশ্ববিদ্যালয়ের মেধাবৃত্তিসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হন।

২০১৮ সাল থেকে তিনি প্যারামাউন্ট স্কুল অ্যান্ড কলেজ, রাজশাহীতে শিক্ষক হিসেবে কর্মরত। শিক্ষকতার পাশাপাশি তিনি গবেষণা প্রবন্ধ রচনা করছেন। এর মধ্যে তার ২টি গবেষণামূলক প্রবন্ধ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ থেকে প্রকাশিত হয়েছে।

jahid faruk mp