ঢাকাSaturday , 20 May 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু আজ, নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে বরিশাল বিশ্ববিদ্যালয়

admin
May 20, 2023 2:18 am
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নিতে প্রস্তুত বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। আজ শনিবার (২০ মে) ‘খ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হতে যাচ্ছে গুচ্ছের ভর্তি পরীক্ষা। ইতোমধ্যে সবরকম প্রস্তুতি সম্পন্ন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রস্তুতি সম্পন্নর কথা জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ববির গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব সুপ্রভাত হালদার। শুক্রবার (১৯ মে) সার্বিক পরিস্থিতির কথা জানান তিনি।

তিনি বলেন, বিগত বছরের ন্যায় এ বছরও ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যেই সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পরীক্ষার্থীরা যেন সুষ্ঠুভাবে পরীক্ষা দিতে পারে সেজন্য সকল প্রকার ব্যবস্থা করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসন।

পাশাপাশি কেন্দ্র খুঁজে পেতে সকল প্রবেশ পথে ম্যাপ ও আসনবিন্যাসের বোর্ড দেওয়া হয়েছে। দূরের শিক্ষার্থীদের জন্য আবাসন, জরুরি চিকিৎসা ও সার্বিক নিরাপত্তাসহ ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট সকল বিষয়ে প্রস্তুত বরিশাল বিশ্ববিদ্যালয়।

পরীক্ষা উপলক্ষে কী ধরনের নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে জানতে চাইলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম বলেন, পুরো ক্যাম্পাস কঠোর নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে। পরীক্ষার দিন ক্যাম্পাস ও আশেপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠক হয়েছে। পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের (ডিবি) একাধিক টিম কাজ করবে। এছাড়া বিশ্ববদ্যালয়ের বিএনসিসি, রোভার-স্কাউট সদস্যরাও দায়িত্ব পালন করবেন।

তিনি আরো বলেন, এর আগেও গত ২ বছর আমাদের বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেনি। এ বছরও সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করার জন্য সকল ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শনিবার (২০ মে) ‘খ’ ইউনিট তথা মানবিক ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শুরু হতে যাচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। এবার বরিশাল বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে ২টি কেন্দ্রে (বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি মহিলা কলেজ) ‘এ’ ইউনিটে ৪৮২৯ জন, ‘বি’ ইউনিটে ৩৫৭৬ জন এবং ‘সি’ ইউনিটে ৯৩১ জন পরীক্ষার্থী অংশ নিবেন।

jahid faruk mp