ঢাকাSunday , 14 January 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

এখনও সব পায়নি শিক্ষার্থীরা !

admin
January 14, 2024 7:57 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক

বরিশাল জেলার স্কুলগুলোতে এখনও পৌঁছায়নি প্রায় ৭ লাখ নতুন বই। শিক্ষা বিভাগ থেকে দ্রুতই শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দেওয়ার কথা বলা হলেও তা আসেনি শিক্ষার্থীদের কাছে। সপ্তম,অষ্টম ও নবম শ্রেণির মোট ১১টি বই এখন পর্যন্ত পায়নি শিক্ষার্থীরা।

এদিকে সারা দেশের ন্যায় গত ১ জানুয়ারি বরিশালেও উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়। এর পর থেকেই শুরু হয় নতুন কারিকুলামে পাঠদান পদ্ধতি। তবে মাধ্যমিক শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণির সব বই বিতরণ সম্পন্ন হলেও সপ্তম শ্রেণির দুটি, অষ্টম শ্রেণির তিনটি ও নবম শ্রেণির ছয়টি বই এখনো পায়নি শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, নতুন বছরে বই পেলেও এখনও দুই-একটি বই পাইনি। এতে নতুন শিক্ষা কারিকুলামের মূল্যায়নে আমরা পিছিয়ে পড়ব। শুরুতে এসব বই হাতে পেলে আমরা উপকৃত হতাম।

বরিশাল জেলার ৪৬৯ মাধ্যমিক বিদ্যালয়,২৩৮টি দাখিল মাদ্রাসাসহ বেশ কিছু মাদ্রাসায় এ বছর বইয়ের চাহিদা ৩৭ লাখ ৯০ হাজার কপি। কিন্তু বই মিলেছে ৩১ লাখ ৯ হাজার কপি। এত বড় সংখ্যার বই সংকটে বিড়ম্বনায় শিক্ষকরাও।

হালিমা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস এম ফখরুজ্জামান বলেন, শিক্ষা অফিসের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। দ্রুত এসব বই পৌঁছে যাবে। সব বই না পাওয়ায় শিক্ষার্থী ও অভিভাবকরা বার বার শিক্ষকদের কাছে জানতে চাইছে। এতে কিছুটা বিড়ম্বনা হচ্ছে।

বরিশাল জেলা শিক্ষা অফিসার জাহাঙ্গির হোসাইন বলেন, অল্প কিছু বই এখনও আসেনি সেগুলো দ্রুত এসে পড়বে। আশা করি আগামী সপ্তাহের মধ্যেই বই পৌঁছে যাবে। শিক্ষার্থীদের কথা চিন্তা করে দ্রুত সংকট সমাধানের দাবি জানিয়েছেন শিক্ষক ও অভিভাবকরা।

jahid faruk mp