ঢাকাTuesday , 3 October 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

মুলাদীতে বিভিন্ন দাবীতে ‘মুক্তিযোদ্ধা’ সন্তানদের স্মারকলিপি প্রদান

admin
October 3, 2023 7:07 pm
Link Copied!

এনায়েত হোসেন খান রিমন,  মুলাদী

সারাদেশে ন্যায় বরিশাল মুলাদী উপজেলায় মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালসহ বিভিন্ন দাবি নিয়ে  প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড উপজেলা শাখার নেতৃবৃন্দরা। মঙ্গলবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এই স্মারকলিপি প্রদান করেন তারা।

এই সময় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড উপজেলা শাখার সাধারণ সম্পাদক,আমিনুর রহমান জহিরের নেতৃত্বে মুলাদী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের নের্তৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন মামুন মাতব্বর,আমিনুল ইসলাম আমিন, শাহ আলম ঢালী, মিমন খান, সহিদুল ইসলাম সুমন, দেলোয়ার হোসেন, এনায়েত হোসেন খান রিমন, সহ সংগঠনের নেতৃবৃন্দ।

স্মারকলিপিতে তারা উল্লেখ করেছেন, আদি সংবিধান মোতাবেক আদালতের নির্দেশনা প্রতিপালনে চাকরিতে সর্বক্ষেত্রে কোটা পুনর্বহল ও প্রয়োগ করা। সরকারি চাকরির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটায় ৩০ শতাংশ কোটা পুনর্বহাল করা। ২০১১ সালে পঞ্চদশ সংবিধানে সংশোধনের মাধ্যমে সামরিক শাসন আমলের সকল আদেশ নির্দেশ আইনে বাতিল হয়েছে। তাই ১৯৭৬ এবং ১৯৮৫ সালে যথাক্রমে ২০% ও ৫% জেলা কোটা কমানো সংবিধানের (অনুচ্ছেদ ১০) পরিপন্থী তদ্ররুফ মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগ। ১ম ও ২য় শ্রেণীতে কোটা প্রয়োগ না করাও সংবিধান পরিপন্থী।

বঙ্গবন্ধু সরকার ঘোষিত ১৯৭২ এ প্রদত্ত ৮০% জেলা (আঞ্চলিক) কোটা বাস্তবায়নের মাধ্যমে সাংবিধানিক বিধি বিধান প্রতিপালনে সরকারের প্রতি উদাত্ত আহবান জানায় অন্যথায় এটা সংবিধান লঙ্ঘন বা পরিপন্থি কার্যক্রম হিসেবে পরিগনিত হবে বলে মনে করছেন সংগঠনের নেতা কর্মীরা।

এছাড়াও বিভিন্ন দাবী দাওয়া স্মারকলিপির মাধ্যমে তুলে ধরেন মুক্তিযোদ্ধার সন্তানরা। একই দাবিতে সারাদেশে মহানগর, জেলা, উপজেলা এবং সংগঠনটি বিভিন্ন প্রাতিষ্ঠানিক ইউনিটের সদস্যরা এই স্মারকলিপি প্রদান করেছেন।

jahid faruk mp