ঢাকাFriday , 16 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ , বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটে নানা কর্মসুচী

admin
June 16, 2023 10:48 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ কারিগরি ও বৃত্তিমুলক শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষ্যে বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটে অভিভাবক সম্মেলন, শিল্প কারখানার সাথে সমঝোতা স্মারক ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সকাল ৯ টা থেকে শুরু করে দিনব্যাপী এ কর্মসুচী বিকেল সাড়ে ৫ টায় সমাপ্তি হয়। অনুষ্ঠানের প্রথমার্ধে সকাল ৯ টায় পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ড. মোঃ রুহুল আমিনের সভাপতিত্বে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ইনস্টিটিউটে অধ্যায়নরত শিক্ষার্থীর অভিভাবকরা।

এসময় অধ্যক্ষ অভিভাবকদের উদ্দেশ্যে শিক্ষার্থীদের বিষয়ে নানাবিধ বক্তব্য ও কারিগরি শিক্ষার গুরুত্ব তুলে ধরেন। দিনব্যাপী অনুষ্ঠানের দ্বীতিয়ার্ধে দুপুর ৩ টায় বর্তমান সরকারের ভিশন-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে কারিগরি শিক্ষার ব্যাপক প্রচার ও প্রসারের মাধ্যমে কারিগরি শিক্ষার্থীদের সৃজনশীলতার বিকাশ ও হাতে কলমে দক্ষতা অর্জনের মধ্য দিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়।

পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের প্রারম্ভ হয়। এরপর গীতা পাঠ করা হয়। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের উপাধ্যক্ষ প্রকৌশলী বাবু সাহা।

পলিটেকটিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ড. মোঃ রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে এসময় প্রধান অতিথী হিসেবে বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. মোঃ ছাদেকুল আরেফিন।

বিশেষ অতিথী করা হয় কারিগরি শিক্ষা অধিদপ্তর বরিশালের আঞ্চলিক পরিচালক মোঃ ইসরাইল হোসেন কে । এদিকে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অধ্যক্ষ প্রকৌশলী ড. মোঃ রুহুল আমিন ও ইলেকট্রনিক্স বিভাগের ইনস্ট্রাক্টর মোঃ হুমায়ুন কবির।

বক্তারা কারিগরি শিক্ষা বিষয়ক নানা গুরুত্বপুর্ণ দিক সম্পর্কে আলোচনা করেন। তারা বলেন, বাংলাদেশ এখন সম্ভাবনাময়ী। বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতিমধ্যে ডিজিটাল বাংলাদেশ বাস্তবে রুপ নিয়েছে। আগামীর ভিশন স্মার্ট বাংলাদেশ রুপান্তরিতে গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করবে কারিগরি শিক্ষা বলেও জানান তারা। বক্তারা বলেন, কারিগরি শিক্ষায় শিক্ষিত করার মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে ।

যা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখবে। এসময় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহায়ক কারিগরি শিক্ষা বিষয়ক পেপার উপস্থাপন করেন অধ্যক্ষ প্রকৌশলী ড. মোঃ রুহুল আমিন।

এদিকে অনুষ্ঠান শেষে কারিগরি ও বৃত্তিমুলক শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে বিভিন্ন শিল্প কারখানার প্রতিনিধির সাথে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

jahid faruk mp