ঢাকাFriday , 17 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

অধ্যক্ষ’র দূরদর্শিতা, টানা ৪ বার বিভাগের শ্রেষ্ঠ কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট

admin
May 17, 2024 8:23 pm
Link Copied!

এম.আর শুভ

বরিশাল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট। কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের মডেল হিসেবে ক্রমেই রুপান্তরিত হচ্ছে। আধুনিক শিক্ষা ও দক্ষ মানবসম্পদ তৈরিতে ঐতিহ্যবাহী এ বিদ্যাপীঠটি গত ৬ বছর ধরে উল্লেখযোগ্যহারে ভুমিকা রাখছে। যার ধরুণ কারিগরি সেক্টরে বিভাগীয় পর্যায়ে আবারও শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে।

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ এর আঞ্চলিক পর্যায়ের কারিগরিতে প্রথম স্থান অর্জনের মধ্য দিয়ে শ্রেষ্ঠ হিসেবে স্বীকৃতি প্রদান করেন শিক্ষা সপ্তাহ উদযাপন কমিটির আহবায়ক বরিশালের বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী ও সদস্য সচিব মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চলের পরিচালক প্রফেসর মোঃ মোয়াজ্জেম হসেন। স্বীকৃতি স্মরুপ প্রতিষ্ঠানকে একটি সনদও প্রদান করেন তারা।

এদিকে শুধু এবছরই নয় , কারিগরি পর্যায়ে চলতি বছর মিলিয়ে ২০১৯, ২০২২, ২০২৩ ও ২০২৪ মোট ৪ বার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি প্রাপ্ত হয় কারিগরি এ প্রতিষ্ঠানটি। আর প্রতিষ্ঠানের এমন সাফল্যের ধারা অব্যাহতে নেতৃত্ব দিচ্ছেন অধ্যক্ষ প্রকৌশলী ড. মোঃ রুহুল আমিন। তার দুরদর্শীতায় কারিগরি এ বিদ্যাপীঠটি সার্বিক শিক্ষাব্যবস্থায় ও কারিগরিতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে। শ্রেষ্ঠ প্রতিষ্ঠানের স্বীকৃতি পিছনে মুল কারিগর হিসেবে অব্যাহত ভুমিকা পালন করে চলেছেন অধ্যক্ষ। ইতিপুর্বে তিনিও জাতীয় পর্যায়ে দুইবার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে ভূষিতও হয়েছেন । স্বীকৃতিস্বরুপ তৎকালীন শিক্ষামন্ত্রী ড. দিপু মনির হাত থেকে সন্মাননা প্রাপ্ত হন রুহুল আমীন।

জানা গেছে, বরিশাল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ২০১৮ সালের নভেম্বরে অধ্যক্ষ হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন প্রকৌশলী ড. মোঃ রুহুল আমীন। যোগদানের পর থেকেই চিত্র পাল্টে যায় এ বিদ্যাপীঠটির। গতি ফিরে আসে শিক্ষা কার্যক্রমে। শিক্ষার্থীদের পাঠদান , প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ও বাহ্যিক শৃঙ্খলা ইতিবাচক ধারায় ক্রমেই উন্নতি ঘটে। যার ফলস্বরুপ উল্লেখযোগ্য কৃতিত্ব অর্জনের সক্ষমতা লাভ করে এ প্রতিষ্ঠানটি। দক্ষ ও দুরদর্শী ব্যক্তিত্ব অধ্যক্ষের দায়িত্ব যথাযথভাবে পালনের মধ্য দিয়ে প্রতিষ্ঠানটিকে সর্ব মহলে ইতিবাচক ধারায় পৌছাতে সক্ষম হয়েছেন তিনি। দুরদর্শীতায় শুধু স্বীকৃতি অর্জনেই সীমাবদ্ধ থাকেননি অধ্যক্ষ রুহুল আমিন।

তার নেতৃত্বে প্রতিষ্ঠানের বাহ্যিক ও অভ্যন্তরীণ শৃঙ্খলায় সর্ব মহলের ইতিবাচক ধারায় নজর কেড়েছে প্রকৌশল এ বিদ্যাপীঠটি। সার্বিক ব্যবস্থাপনায় সুশৃঙ্খল পন্থায় পরিচালিত হচ্ছে সব কার্যক্রম। আর এর পশ্চ্যাত্যে উল্লেখযোগ্য ভুমিকা পালন করে যাচ্ছে প্রতিষ্ঠানটির প্রশাসন বিভাগ। সব মিলিয়ে সার্বিক দিক দিয়ে অনন্য এক কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে এ ইনস্টিটিউটটি। প্রতি বছর প্রতিষ্ঠানটি থেকে শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলা হচ্ছে।

যার ফলস্বরুপ শতভাগ প্রশংসনীয় ফলাফল অর্জনের মধ্য দিয়ে দেশের উন্নয়নে বিভিন্ন সেক্টেরের দায়িত্বপ্রাপ্ত হয়ে উল্লেখযোগ্য ভুমিকা পালন করছে শিক্ষার্থীরা। প্রতিটি কারিগরি বিদ্যাপীঠে দক্ষ মানবসম্পদ গড়ার প্রত্যয় নিয়ে যথাযথ নির্দেশনা দিয়েছে শিক্ষামন্ত্রণালয়। আর সেটি পুঙ্খানুপুঙ্খ বাস্তবায়নেরও তাগিদ দেয়া হয়েছে। আর সেটি শতভাগ পালনের মধ্য দিয়ে সাফল্য অর্জনের ধারাবাহিকতা অব্যাহত রাখছে বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট। মোটকথা দক্ষ মানবসম্পদ গড়তে উল্লেখযোগ্য ভুমিকা রাখছে এ বিদ্যাপীঠ। শুধু এতেই সীমাবদ্ধ নয়। কারিগরি এ শিক্ষাপ্রতিষ্ঠানটিতে রাজনৈতিক সংঘাতে প্রায়সময়ই উত্তপ্ত হয়ে থাকতো।

এতে শিক্ষার্থীরা জড়িয়ে একদিকে যেমন পড়াশুনায় বড় প্রতিবন্ধকতার সম্মুখিন হতো অন্যদিকে প্রায়ই সংঘাত-সংঘর্ষে ব্যাপক ক্ষতি সাধন ঘটতো। আর বর্তমানে প্রতিষ্ঠানটি অপরাজনীতি প্রভাবমুক্ত। সুষ্ঠু ও শৃঙ্খলার মধ্য থেকেই শিক্ষার্থীরা রাজনীতিতে যুক্ত হচ্ছে। এককথায় রাজনীতির সুষ্ঠু পরিবেশ ফিরেছে প্রতিষ্ঠানটিতে। এছাড়া অধ্যক্ষের দুরদর্শীতায় উন্নতি ঘটেছে কারিগরি শিক্ষার্থীদের দক্ষতা অর্জনেও। সংযোজন হয়েছে ব্যবহারিক ল্যাবগুলোতে উন্নতমানের সব সরঞ্জমাদির। যেগুলোর মাধ্যমে শিক্ষার্থীরা সংশ্লিস্ট বিভাগের নির্দিষ্ট শিক্ষনীয় বিষয়গুলো যথাযথভাবে অনুধাবন ও হাতে-কলমে শিখতে পারছে।

প্রতিটি বিভাগেই এসব উন্নতমানের সব ইনস্ট্রুমেন্ট যুক্ত করা হয়েছে। প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের পরিপুর্ণভাবে পাঠদানের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে আধুনিকায়ন করা হয়েছে প্রতিটি বিভাগের ইনস্ট্রুমেন্ট। এদিকে পরীক্ষার ফলাফলে সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের তুলনায় একধাপ এগিয়ে থেকে প্রতিবছরই শিক্ষার্থীদের সাফল্যের হার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে। প্রতিষ্ঠানটির অভ্যন্তরিন একাডেমিক এসব শৃঙ্খলার পাশাপাশি সুসজ্জিত করা হয়েছে বাহ্যিক আঙ্গিনাকেও। ফলজ গাছ রোপন সহ নানা স্থাপনার মাধ্যমে সৌন্দর্য্যমণ্ডিত করা হয়েছে বাহ্যিক একাডেমিক এরিয়া। প্রতিষ্ঠানে সর্বোচ্চ পর্যায়ে র‍্যাগিং রোধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া সম্পুর্ন ধুমপান ও মাদকমুক্ত একটি সুষ্ঠু পরিবেশ বজায়েও কড়া নজরদারি রয়েছে সংশ্লিস্টদের। সার্বিক দিকে সর্বোচ্চ সুশৃঙ্খলতা বজায় রয়েছে এ বিদ্যাপীঠে।

মহিলা হোস্টেলের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি সংস্কার করা হয়েছে একটি ফ্লোর। এতে করে সুফল ভোগ করছে শিক্ষার্থীরা। মোটকথা দূরদর্শী অধ্যক্ষের সুপরিকল্পনা ও শিক্ষকদের সহযোগীতায় পুরো একাডেমিক শিক্ষা ব্যবস্থা অনন্য গ্রহণযোগ্য পর্যায়ে উন্নীত হচ্ছে।

এ বিষয়ে বরিশাল পলিটেকনিকের অধ্যক্ষ প্রকৌশলী ড. মোঃ রুহুল আমিন বলেন, পড়াশুনার মান বৃদ্ধি করা হয়েছে। আধুনিক শিক্ষাব্যবস্থার মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষভাবে গড়ে তোলার প্রয়াস সর্বাপেক্ষা অব্যাহত থাকবে। এছাড়া সাফল্যের এ ধারাবাহিকতা বজায়েও সর্বোচ্চ পর্যায়ে ইতিবাচক সব কর্মযজ্ঞ অটুট থাকবে। এ সময় শিক্ষক-কর্মচারীদের সাথে বৈঠকের মাধ্যমে ঐক্যবদ্ধ হয়ে সব ইতিবাচক কার্যসম্পাদনে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

jahid faruk mp