ঢাকাMonday , 6 February 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

বরিশালে এআরএস মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের বার্ষিক শিক্ষা সফর সম্পন্ন

admin
February 6, 2023 4:31 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ বরিশাল নগরীর এআরএস মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের বার্ষিক শিক্ষা সফর সম্পন্ন হয়েছে। গত শনিবার দিনব্যাপি অনুষ্ঠিত সফরে উৎফুল্ল ও উচ্ছ্বাসে অংশ নেয় শিক্ষার্থীরা।

সফর শেষে শান্তিপূর্ণভাবে নিজ গন্তব্যেও ফেরেন তারা। জানাযায়, এবারে প্রতিষ্ঠানটির উদ্যোগে শিক্ষার্থীদের বেশ কিছু গুরুত্বপুর্ণ ও নয়নাভিরাম স্থান পরিদর্শন করানো হয়।

এর মধ্যে গাবখান সেতু ও পিরোজপুরের কচা নদীর ওপর বেকুটিয়া পয়েন্টে নির্মিত ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব অষ্টম বাংলাদেশ চীন-মৈত্রী সেতু’ । নয়নাভিরাম এ দুটি সেতু প্রত্যক্ষ করতে পেরে শিক্ষার্থীরাও আনন্দে মেতে ওঠে।

দিনব্যাপি কর্মসুচীর অংশ হিসেবে শিক্ষার্থীদের মাঝে ঐতিহ্য তুলে ধরতেও নেয়া হয় ব্যবস্থা। সেনুযায়ী খুলনার বাগেরহাটে খান জাহান আলী (রা,) এর মাজার ও রহস্যে ঘেরা দীঘি, ঐতিহ্যের সাক্ষী সেই ষাট গম্বুজ মসজিদ সম্পর্কে শিক্ষার্থীদের জানাতেও সেখানে তাদের পরিদর্শন করানো হয়।

এছাড়া খুলনা-যশোর মহাসড়কের পাশ দিয়ে গিলাতলার বিশাল এলাকা জুড়ে রয়েছে জাহানাবাদ ক্যান্টনমেন্ট। এখানে রয়েছে আর্মি ট্রেনিং সেন্টার, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, জাহানাবাদ সেনানিবাস, বনবিলাস শিশু পার্ক ও চিড়িয়াখানা। শিক্ষার্থীদের বিনোদনে ক্যান্টনমেন্টটির বনবিলাস শিশু পার্ক ও চিড়িয়াখানাটি পরিদর্শন করানো হয়।

দিনব্যাপি এ শিক্ষা সফর কার্যক্রমে শিক্ষার্থীরা দেশের উল্লেখযোগ্য কিছু স্থান পরিদর্শন করতে পেরে একদিকে যেমন মুগ্ধ হয়েছে অন্যদিকে ঐতিহ্যের স্বাক্ষী হিসেবে দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি নিদর্শন দেখেও শিক্ষার পরিধি প্রসারিত করতে পেরেছে।

একাধিক শিক্ষার্থীরা জানান, আমরা নতুন কিছু সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করলাম। আসলে দেশকে জানতে হলে পড়াশুনা ফাঁকে কিছু সময় অবসর নিয়ে শিক্ষনীয় স্থানগুলো পরিদর্শন করা উচিৎ।

এতে বাস্তব শিক্ষাও অর্জিত হয়। আমরা ঐতিহ্যের স্বাক্ষী সেই নিদর্শনগুলো প্রত্যক্ষ করলাম। যা বইয়ে পড়েছি তা সম্মুখে দেখে আরও বিমুগ্ধ হয়েছি।

শিক্ষার্থীদের শিক্ষা সফরগুলো যেন প্রতিটি প্রতিষ্ঠান শিক্ষনীয় স্থান গুলোতেই আয়োজন করেন। এতে শিক্ষার্থীরা বিনোদনের পাশাপাশি দেশ ও দেশের ঐতিহ্য সম্পর্কে জানতে পারবে। আমরা আমাদের শিক্ষকদের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ।

শিক্ষা সফর বিষয়ে এআরএস বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আনোয়ার হোসেন জানান, শিক্ষামূলক ভ্রমণের উদ্দেশ্য খুবই গুরুত্বপূর্ণ এবং শিক্ষা ক্ষেত্রে এর অনেক প্রয়োজনীয়তাও রয়েছে। ভ্রমণ বর্তমানে শিক্ষার একটি অপরিহার্য অঙ্গরূপে স্বীকৃত পেয়েছে। কারন একমাত্র ভ্রমনেই শিক্ষার্থীরা পৃথিবীর প্রাকৃতিক পরিবেশ, ভৌগলিক পরিচিতি এবং সেখানকার অধিবাসীদের জীবনযাত্রার সঙ্গে প্রত্যক্ষভাবে পরিচিত হওয়ার সুযোগ লাভ করে থাকে। ভ্রমণে শিক্ষার্থীদের পৃথিবী সম্পর্কে অনেক কিছু ভাবতে শিখায়।

তারা অবাক হয় পৃথিবীর রূপ বৈচিত্র দেখে। তারা এটা জানতে পারে যে তাদের অনেক কিছু শিখার বাকি রয়েছে। ভ্রমণে রয়েছে দেশ প্রেমও। আমরা প্রতিবারের ন্যায় এবারেও সে আয়োজনই করেছি। শিক্ষা সফর শুধু বিনোদনের জন্য নয় সেখান থেকেও শিক্ষার্থীদের শেখার বিষয় থাকতে হবে।

এ প্রজন্মকে ঐতিহ্যে তুলে ধরতে হবে। তবেই সেটিতে উদ্বুদ্ধ হয়ে দেশ প্রেম ও আদর্শ সুনাগরিক হিসেবে তারা প্রতিষ্ঠিত হবে।

দিনব্যাপী অনুষ্ঠিত শিক্ষা সফরে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সভাপতি ও বরিশাল সিটি কর্পোরেশনের ১২ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ জাকির হোসেন ভুলু, সহকারী প্রধান শিক্ষক দিপক চন্দ্র দাস, ম্যানেজিং কমিটির অন্যান্য সদস্যসহ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

 

 

 

 

 

 

 

 

 

 

jahid faruk mp