ঢাকাWednesday , 22 February 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
jahid faruk mp
আজকের সর্বশেষ সবখবর

বরিশালে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতার জন্মবার্ষিকী উদযাপন

admin
February 22, 2023 8:15 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক
বরিশালে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ‘রবার্ট স্টিফেন্সন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল’ এর ১৬৬তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।  আজ নগরীর ২৫ নং ওয়ার্ডস্থ রুপাতলীতে বিকেল ৩ টায় আঞ্চলিক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে আলোচনা সভা ও কেক কেটে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এ কর্মসূচী বাস্তবায়িত হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শৈশব থেকেই ‘রবার্ট ব্যাডেন পাওয়েল’ একজন দুরদর্শী ও মানবিকবোধ সম্পন্ন ব্যক্তিত্ব ছিলেন।

খেলাধুলায়ও ছিল তার বিশেষ মনোনিবেশ। আত্মনির্ভরশীল সু-নাগরিক গড়ে তোলার লক্ষ্যে তিনি সর্বদাই নিজেকে আত্বনিয়োজিত রাখতেন। প্রশিক্ষণ দিয়ে একজন নাগরিককে সুনাগরিকে রুপান্তরিতে তার হাত ধরেই ১৯০৭ সালে স্কাউটের এ আন্দোলনের সূত্রপাত ঘটে। এসময় বক্তারা তার জন্মবার্ষিকীতে গভীর শ্রদ্ধা ও ভালবাসা প্রদর্শন করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলটি জাতীয় নির্বাহী কমিটির সদস্য বীর মুক্তিযোদ্বা আব্দুস সাত্তার, বরিশাল অঞ্চলের পরিচালক ও সম্পাদক স্বপণ কুমার দাস। এছাড়াও উপস্থিত ছিলেন এলটি ডিআরসি (প্রশিক্ষণ) তুষার কান্তি চৌধুরী, এলটি, কোর্স লিডার ৮ম কাব স্কাউট লিডার রিফ্রেসার কোর্স এর এসএম জাকির হোসেন, অধির রঞ্জন মন্ডল (এলটি) , খায়রুন নাহার (এএলটি), নাহিদ মোর্শেদা মিসু ( এএলটি) , মহিবুল্লাহ (সিএলটি) সহ জাতীয় সদর দফতরের প্রশিক্ষন বিভাগের সহযোগীতায় আঞ্চলিক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে চলমান তিনদিন ব্যাপি ( ২২-২৪ ফেরুয়ারী) ৮ম কাব স্কাউট লিডার রিফ্রেসার কোর্সের বিভাগের ৬ জেলা থেকে অংশগ্রহণ করা ৩৫জন প্রশিক্ষণার্থী।

উল্লেখ্য, বিশ্ব স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেন্সন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল ১৮৫৭ সালের ২২শে ফেব্রুয়ারি লন্ডনে জন্মগ্রহণ করেন। তার হাত ধরেই ১৯০৭ সালে স্কাউট আন্দোলনের সূত্রপাত ঘটে। বাংলাদেশ তথা ভারতীয় উপমহাদেশে স্কাউটিংয়ের যাত্রা শুরু ব্রিটিশ আমলে।

‘৪৭-এর পর ইস্ট পাকিস্তান বয়স্কাউট অ্যাসোসিয়েশনের যাত্রা। ১৯৭২ সালে নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ বয়স্কাউট অ্যাসোসিয়েশন। ১৯৭৮ সালে আবার নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ স্কাউটস। ১৯৯৪ সাল থেকে মেয়েরা এর সদস্য হওয়ার অধিকার লাভ করে। কমিউনিটি সেবা, কৃষি, স্বাস্থ্য, শিশুকল্যাণ, নির্মাণ ও সস্তায় বাড়িঘর তৈরিতে স্কাউটরা সহায়তা করে থাকে। এ ছাড়া বন্যা, ঝড় ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ সামাল দিতে, অসহায় মানুষের আশ্রয় বা পুনর্বাসনে তারা স্বেচ্ছাসেবকের ভূমিকা পালন করে। আত্মনির্ভরশীল সু-নাগরিক গড়ে তোলার ক্ষেত্রে এ আন্দোলন বিশ্বব্যাপি সমাদৃত।

jahid faruk mp