ঢাকা   ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ । ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ । শনিবার । সকাল ১১:২৯

২৩ পৌরসভায় গড়ে ভোট পড়েছে ৬৫.৬ শতাংশ

প্রথম ধাপের ২৩টি পৌরসভা নির্বাচনে গড়ে ৬৫ দশমিক ৬ শতাংশ ভোট পড়েছে। এসব পৌরসভায় মোট ভোটার ৬ লাখ ১২ হাজার ৫৭০ জন হলেও ভোট দিয়েছেন ৩ লাখ ৯৮ হাজার ৫৩৭ জন। এছাড়া ৭৫৮ জনের ভোট বাতিল হয়েছে।মঙ্গলবার (২৯ ডিসেম্বর) ইসির যুগ্ম-সচিব এস এম আসাদুজ্জামান এ তথ্য জানান। সোমবার (২৮ ডিসেম্বর) এসব এলাকায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

ইসির দেয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, সবচেয়ে বেশি ভোট পড়েছে পটুয়াখালীর কুয়াকাটা পৌরসভায়। সেখানে ভোট পড়ার হার ৮৫ দশমিক ৩১ শতাংশ। আর সবচাইতে কম ভোট পড়েছে চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভাতে। সেখানে মাত্র ১৪ হাজার ১৮৮ জন ভোট দিয়েছেন। এর মধ্যে ভোট বাতিল হয়েছে ৩৯টি। আর ভোট পড়েছে ৪০ দশমিক ৮৭ শতাংশ।গত ২২ নভেম্বর প্রথম ধাপে ২৫টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। গাজীপুরের শ্রীপুরে একজন মেয়র প্রার্থীর মৃত্যু হলে এই ধাপ থেকে এই পৌরসভার ভোট স্থগিত করে ইসি। অপরদিকে ভোটগ্রহণ চলাকালে বিএনপি মনোনীত প্রার্থী আবুল খায়ের খানের মৃত্যুর কারণে খুলনার চালনা পৌরসভা নির্বাচনের মেয়র পদের ফলাফল ঘোষণা স্থগিত করা হয়েছে। ২৩টি পৌরসভায় ফলাফলে মধ্যে ১৮টিতে আওয়ামী লীগ, ৩টিতে স্বতন্ত্র এবং ২টিতে বিএনপি সমর্থিত প্রার্থী বিজয়ী হয়েছেন।

বর্তমানে দেশে ৩২৯টি পৌরসভা রয়েছে। এর মধ্যে ২৮ ডিসেম্বর পঞ্চগড় পৌরসভা, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রাম, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোনার মদন, মানিকগঞ্জ, ঢাকার ধামরাই, সুনামগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এবং চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

%d bloggers like this: