ঢাকা   ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ । ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ । শনিবার । দুপুর ১:২৩

স্ত্রীকে সম্মান জানাতে ২৮২টি পাহাড়ে ওঠার চ্যালেঞ্জ বৃদ্ধের

স্ত্রী ‌অ্যালঝাইমার্স রোগী। চিকিৎসকরাও জানাতে পারেননি, কতদিন বাঁচবেন। এদিকে রোগ সময়ের সঙ্গে সঙ্গে রোগীকে আরও গ্রাস করছে। এই পরিস্থিতিতে স্ত্রী‌কে সম্মান জানাতে ২৮২টি পাহাড় চড়ার চ্যালেঞ্জ নিয়েছেন স্কটল্যান্ডের বাসিন্দা নিক গার্ডেনার।

তাও আবার ৮০ বছর বয়সে। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। তবে শুধু স্ত্রীকে সম্মান জানানোই নয়, নিকের আরও একটি উদ্দেশ্য রয়েছে। এই অভিযানের মাধ্যমে ‌অ্যালঝাইমার্স রোগীদের চিকিৎসার জন্য অর্থসংগ্রহও করবেন তিনি।নিক এবং তার স্ত্রী জেনেট দু’‌জনেই প্রকৃতি ভালোবাসেন। বহুবার পাহাড় চড়ার মতো অ্যাডভেঞ্চারেও গেছেন। কিন্তু জেনেট ২০০২ সালে অস্ট্রিওফোরোসিসে আক্রান্ত হওয়ার পর থেকে তা বন্ধ হয়ে যায়।

এরপরই ২০১৮ সালে ‌অ্যালঝাইমার্সেও আক্রান্ত হন জেনিট। চিকিৎসকরা জানিয়ে দেন, তিনি হয়তো খুব বেশিদিন আর বাঁচবেন না। এরপরই অভিযানে নামার সিদ্ধান্ত নিয়ে ফেলেন নিক।স্ত্রীকে সম্মান জানাতে স্কটল্যান্ডে ‘‌মুনরোজ’ নামে পরিচিত ২৮২টি পাহাড়ে চড়ার সিদ্ধান্ত নেন তিনি। এমনকী অভিযান থেকে যে টাকা সংগ্রহ হবে তিনি পরবর্তীতে ‌অ্যালঝাইমার্স রোগীদের চিকিৎসায় দান করবেন।

সমস্ত ব্যবস্থাপনা তৈরি ছিল। চলতি বছরের এপ্রিলেই এই অভিযানে নামার কথা ছিল নিকের। কিন্তু বাধ সাধে করোনা। এই অতিমারীতে নিকের অভিযান স্থগিত করতে হয়। তবে সবমিলিয়ে মোট ১২০০ দিনে অভিযান শেষ হওয়ার কথা নিকের।তাই তার হাতে আপাতত কিছুটা সময় রয়েছে। আর নিকও তাই আশাবাদী, সময়ের মধ্যেই নিজের অভিযান শেষ করতে পারবেন তিনি।

এদিকে, স্ত্রীর প্রতি ওই ব্যক্তির ভালোবাসা দেখে আপ্লুত নেটিজেনরা। প্রত্যেকেই নিকের এই মহৎ উদ্যোগের প্রশংসা করেছেন এবং তার পাশে থাকার বার্তা দিয়েছেন।

%d bloggers like this: