ঢাকা   ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ । ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ । সোমবার । সকাল ৭:৩১

সন্ধ্যা নদীর ভাঙ্গনরোধে স্বরূপকাঠীতে মানববন্ধন

স্বরূপকাঠী(পিরোজপুর) প্রতিনিধিঃ  উপ‌জেলার সন্ধ্যা নদীর প‌শ্চিম পা‌ড়ের কৌ‌রিখাড়া গ্রা‌মের অব্যাহত ভাঙ্গন‌রো‌ধে গ্রামবা‌সির উদ্যোগে মানব বন্ধন করা হয়েছে। গত শ‌নিবার বেলা ১১ টা থে‌কে ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত এ মানব বন্ধ‌নে উত্তর কে‌ৗ‌রিখাড়া গ্রা‌মের নদী ভাঙ্গ‌নে গৃহহীন শত শত পুরুষ ম‌হিলা অংশগ্রহন ক‌রেন। এ সময় ৭০উ‌র্ধো সত্তার মিয়া জানান প্রায় ৩ পোয়া কি‌লো‌মিটার চওড়া সন্ধ্যা নদীটি অ‌র্ধে‌কেরও বে‌শি অংশ স্বরূপকা‌ঠী ইউ‌নিয়নের ম‌ধ্যে ছিল ও বা‌কি অংশ সু‌টিয়াকা‌ঠী ইউ‌নিয়‌নে অবস্থান কর‌ছিল মাত্র ২ দশক পূ‌র্বেও। তি‌নি ব‌লেন বর্তমা‌নে এ ন‌দীটি সম্পূর্নই সু‌টিয়াকা‌ঠী ইউ‌নিয়‌নের ম‌ধ্যে অব‌স্থিত। এমন‌কি নদীর পূর্বপা‌ড়ে স্বরূপকা‌ঠী ব‌রিশাল বাস স্ট্যান্ডনেরও অ‌র্ধেক অংশ এখন সু‌টিয়াকা‌ঠী মৌজার ম‌ধ্যে।

৬ নং কৌ‌রিখাড়া ওয়া‌র্ডের নির্বা‌চিত সদস্য অরুন বসু ব‌লেন কৌ‌রিখাড়া পোস্ট অ‌ফিস থে‌কে নদীর দূরত্ব মাত্র ১০ ফিট। যে কো‌নো সম‌য়ে এ সরকা‌রি প্রতিষ্ঠানটি নদী গ‌র্ভে বিলীন হওয়ার মু‌খে। এছাড়া পি‌রোজপুর জেলার একমাত্র বি‌সিক শিল্প নগরী ও উত্তর কৌ‌রিখাড়া সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যালয় থে‌কে নদীর দূরত্ব মাত্র ৫০ ফিট।২৪ একর নি‌য়ে গ‌ড়ে ওটা এ বি‌সিক শিল্প নগরী ও প্রাথ‌মিক বিদ্যালয়‌টি যে কো‌নো সময় নদীগর্ভে বিলীনের আশঙ্কা কর‌ছেন এলাকাবা‌সি। এলাকা‌সি ও মৎস্যজীবী ইব্রা‌হিম ব‌লেন ২০১২ ইং স‌নে উত্তর ও দ‌ক্ষিন কৌ‌রিখাড়ায় উভয় পা‌র্শে মাত্র ৪০০ মিটার ভাঙ্গন কব‌লিত সন্ধ্যা নদী‌তে ব্লক ও বালুর বস্থা ফেলা হয়। সেই থে‌কে সেখা‌নের নদী ভাঙ্গন থে‌মে গে‌ছে।

কাঠ ব্যবসায়ী মোঃ মিলন ব‌লেন সন্ধ্যা নদীর করাল গ্রাস থে‌কে কৌ‌রিখাড়া গ্রাম রক্ষা‌র্থে সরকা‌রের দ্রুত ব্যবস্থা গ্রহন করা উ‌চিৎ।তা না হ‌লে দে‌শের সর্বজন প্র‌সিদ্ধ ইন্দুরহাট ও মিয়ারহাট বন্দর সন্ধ্যা নদীর গ‌র্ভে বি‌লীন হ‌তে বে‌শি সময় অ‌পেক্ষা কর‌তে হ‌বেনা।
এ‌দি‌কে উত্তর কৌ‌রিখাড়া গ্রা‌মের বাসিন্দা সত্য‌জিত ঘোষ মাননীয় মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রী স ম রেজাউল ক‌রি‌মের নিকট দাবী জানান কৌ‌রিখাড়া থে‌কে প্রায় ২ শতা‌ধিক প‌রিবার তা‌দের বসত‌ভিটা হা‌রিয়ে সরকা‌রি রাস্থার উপর ঘর তু‌লে বসবাস কর‌ছেন। এ‌দের‌কে সু‌টিয়াকা‌ঠির বি‌ভিন্ন মৌজায় থাকা খাস সম্প‌ত্তি বরাদ্দ দি‌য়ে তা‌দের মানবেতর জীব‌নের অবসান করবে প্রান‌প্রিয় মন্ত্রী স ম রেজাউল ক‌রিম ব‌লে তি‌নি আশা প্রকাশ ক‌রেন। বসত‌ভিটার অ‌র্ধেক নদী‌তে বি‌লীন হওয়া দোকানদার আঃর‌ব মিয়ার ক‌লেজ পড়ুয়া মে‌য়ে ব‌লেন সরকার দ্রুত ব্লক ফে‌লে ভাঙ্গন রোধে প্র‌য়োজনীয় ব্যবস্থা গ্রহন না কর‌লে আমা‌দেরকেও খুব শীঘ্রই রাস্থার উপ‌রে ছাপরা ঘর তু‌লে থাক‌তে হ‌বে।

%d bloggers like this: