ঢাকা   ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ । ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ । সোমবার । রাত ২:০২

শিশুদের সাথে আইনসম্মত আচরণ করতে হবেঃ বিএমপি কমিশনার

বরিশাল মেট্রোপলিটন পুলিশের সহযোগীতায়, অপরাজেয় বাংলাদেশ এর আয়োজন ও ইউনিসেফ এর অর্থায়নে বুধবার পুলিশ অফিসার্স মেসে অনুষ্ঠিত “শিশু আইন-২০১৩” বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে এ কথাগুলো বলেন বিএমপি কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান (বিপিএম-বার)। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার প্রলয় চিসিম, উপ-পুলিশ কমিশনার সদর-দপ্তর আবু রায়হান মুহাম্মদ সালেহ্, বরিশাল চীফ ইউনিসেফ এ এইচ তৌফিক আহমেদ। কর্মশালায় মুখ্য সমন্বয়ক, সহকারী পুলিশ কমিশনার কোতোয়ালি মডেল থানা মোঃ রাসেল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ফেরদৌসী সুলতানা প্রকল্প সমন্বয়কারী, অপরাজেয়-বাংলাদেশ।

প্রধান অতিথি বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বদান্যতায় ১৯৭৪ সালে শিশু আইন প্রতিষ্ঠা হয়। তিনি শিশু অধিকার বাস্তবায়নে অত্যন্ত যতœশীল ছিলেন, শিশুদের খুবই ভালোবাসতেন। এজন্য বঙ্গবন্ধুর জন্ম দিনে শিশু দিবস উদযাপিত হয়। কর্মশালায় গেস্ট স্পিকার হিসেবে গ্রেফতার, তদন্ত, বিকল্প পন্থা এবং জামিন সহ শিশু সংক্রান্ত বিশেষ অপরাধ সমূহের দন্ড শীর্ষক আলোচনা রাখেন, অতিরিক্ত পুলিশ কমিশনার প্রলয় চিসিম। তিনি বলেন, সবচেয়ে বড় শয়তান অজ্ঞতা।শিশুরা আগামীর ভবিষ্যৎ, সর্বোচ্চ পেশাদারিত্বের সাথে আইন জেনে শিশুদের সাথে আইনসম্মত আচরণ করতে হবে। যারা আইন ও দায়িত্ব বুঝে নির্ভুল কাজ করেন, কেবল তাদেরই পেশাদার বলা হয়। আইন না জানলে শিশু ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি আমরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবো, আমাদের ভালো অর্জনগুলো ধুলোয় মিশে যেতে পারে। তাই “শিশু আইন -২০১৩” বিষয়ক কর্মশালা থেকে সাম্যক জ্ঞান নিয়ে শিশুদের প্রতি ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে হবে।

গেস্ট স্পিকার হিসেবে, শিশু আইন -২০১৩, শিশু বিষয়ক ডেস্ক ও শিশু বিষয়ক কর্মকর্তা, ভিকটিম সাপোর্ট সেন্টার শীর্ষক আলোচনা রাখেন, উপ-পুলিশ কমিশনার সদর-দপ্তর আবু রায়হান মুহাম্মদ সালেহ্। শিশু অধিকার, শিশুর প্রতি আচরণ ও প্রবেশন কর্মকর্তার দায়িত্ব কর্তব্য শীর্ষক আলোচনা রাখেন জেলা প্রবেশন কর্মকর্তা, সাজ্জাদ পারভেজ। শিশু আদালত ও তার কার্যপ্রণালী, বিকল্প পরিচর্যা শীর্ষক আলোচনা রাখেন, চাইল্ড প্রটেকশন অফিসার, ইউনিসেফ জামিল হাসান। এ-সময় উপস্থিত ছিলেন, অপরাজেয়-বাংলাদেশ, ইউনিসেফ এর অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

%d bloggers like this: