ঢাকা   ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ । ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ । বৃহস্পতিবার । সন্ধ্যা ৬:২৬

মিয়ানমার সীমান্তের ঘটনা আসিয়ান দূতদের জানালো বাংলাদেশ

অনলাইন ডেস্কঃ মিয়ানমার সীমান্তের সাম্প্রতিক ঘটনাপ্রবাহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানের ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের কাছে তুলে ধরেছে বাংলাদেশ। এসব ঘটনার কারণে ঢাকার উদ্বেগের কথাও কূটনীতিকদের জানানো হয়। এসব বিষয়ে ব্রিফ করতে সোমবার (১৯ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আমন্ত্রণ জানানো হয় আসিয়ান দূতদের। মিয়ানমার এই জোটের সদস্য হলেও তাদের ডাকা হয়নি।

আসিয়ান দেশগুলোর রাষ্ট্রদূত, হাইকমিশনার ও চার্জ দ্য অ্যাফেয়ার্সদের ব্রিফিং করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম।

কূটনৈতিক সূত্র জানায়, মিয়ানমারে দেশটির সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘাতের জেরে বাংলাদেশের ভূখণ্ডে দফায় দফায় ভারী কামানের গোলা এবং মর্টারের গোলা নিক্ষেপের কথা তুলে ধরা হয়। এসবের জেরে মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলবের বিষয়টিও জানানো হয় আসিয়ান কূটনীতিকদের। ব্রিফিং অনুষ্ঠানে আসিয়ান কূটনীতিকরা বাংলাদেশের শান্তিপূর্ণ অবস্থানকে স্বাগত জানান।

সূত্র জানিয়েছে, মিয়ানমার সীমান্তের এসব ঘটনা বন্ধে কূটনৈতিক পন্থাই অবলম্বন করছে বাংলাদেশ। এরই অংশ হিসেবে আসিয়ান দূতদের ব্রিফিংয়ের পর এবার আসিয়ান বহির্ভূত দেশ ও সংস্থার কূটনীতিকদের ডাকা হচ্ছে। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) তাদের ডেকে এসব বিষয়ে ব্রিফ করবে বাংলাদেশ। গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাতে বান্দরবানের ঘুমধুম ঘোনারপাড়া সীমান্তে শূন্যরেখায় মর্টারের গোলা এসে বিস্ফোরণ ঘটে। এতে মোহাম্মদ ইকবাল (২৮) নামের এক রোহিঙ্গা যুবক নিহত হন। আহত হন আরও অন্তত আটজন।

এই ঘটনার প্রতিবাদ জানাতে রোববার (১৮ সেপ্টেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করা হয়। তিনি এলে বাংলাদেশের প্রতিবাদপত্র দিয়ে বলা হয়, মিয়ানমার থেকে কোনো মর্টারের গোলা যেন আর বাংলাদেশের ভূখণ্ডে এসে না পড়ে।

এর আগে একই ধরনের ঘটনার কারণে ৪ সেপ্টেম্বর, ২১ ও ২৯ আগস্ট মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানায় ঢাকা। অর্থাৎ এক মাসের মধ্যে চতুর্থবার তলব করা হয় মিয়ানমারের দূতকে।

%d bloggers like this: