ঢাকা   ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ । ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ । বৃহস্পতিবার । বিকাল ৪:৫৮

বরিশাল পুলিশ সুপার মোঃ সাইফুল ইসলামের বাণী

আগামী শানিবার (৩১ অক্টোবর ২০২০) দেশব্যাপি কমিউনিটি পুলিশিং ডে ২০২০ পালিত হতে যাচ্ছে। বরিশাল জেলা পুলিশ কমিউনিটি পুলিশিং ডে দিবসটি পালন করতে যাচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘‘মুজিব বর্ষের মূলমন্ত্র কমিউনিটি পুলিশিং সর্বত্র’’ এ স্লোগানে উজ্জীবিত হয়ে বরিশাল জেলা পুলিশের সকল সদস্য ও বরিশাল জেলা বাসীকে জানাচ্ছি প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। এ দিনে আমি শ্রদ্ধাভরে স্মরন করি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যার বলিষ্ঠ নেতৃত্বে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছে এবং যিনি বাংলাদেশ পুলিশকে জনগণের পুলিশ হতে বলেছিলেন। তাঁর এ নির্দেশনা বাস্তবায়নে বাংলাদেশ পুলিশ কমিউনিটি পুলিশিং কার্যক্রমের মাধ্যমে অপরাধ নিবারনে সাফল্যের সাথে এগিয়ে যাচ্ছে।

‘‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’’ এ শ্লোগান নিয়ে সমাজের সকল শ্রেণী পেশার মানুষকে সঙ্গে নিয়ে অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে কমিউনিটি পুলিশিং কার্যক্রমের মাধ্যমে বিশে^র বিভিন্ন উন্নত দেশে অপরাধের মাত্রা নিয়ন্ত্রণ করেছে। বাংলাদেশেও কমিউনিটি পুলিশিং কার্যক্রমের মাধ্যমে অপরাধ দমনে প্রয়াস চালানো হচ্ছে এবং অনেক ক্ষেত্রেই সফলতা এসেছে। এ ক্ষেত্রে বরিশাল জেলা পুলিশ সকল পেশাজীবি মানুষকে সঙ্গে নিয়ে অপরাধ নিবারনে বিট পুলিশিং, ওপেন হাউজ ডে, স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে গতিশীল করে যাচ্ছে। উক্ত কমিউনিটি পুলিশিং কার্যক্রমের মাধ্যমে মাদক নিয়ন্ত্রণ, নারী ও শিশু নির্যাতন রোধ, পারিবারিক কলহরোধ, ইভটিজিং ও বাল্য বিবাহ প্রতিরোধসহ জঙ্গিবাদ এবং সন্ত্রাস দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

কমিউনিটি পুলিশিং কার্যক্রমের মাধ্যমে পুলিশ ও জনগণ এক সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার কারনে পুলিশ সম্পর্কে জনমনে থাকা নেতিবাচক ধারণা যেমন হ্রাস পেয়েছে তেমনি সমাজের বিভিন্নস্তরের মানুষ এ কার্যক্রমে অন্তর্ভুক্ত থাকায় সমাজের ছোট ছোট বিভিন্ন অপরাধ স্থানীয় পর্যায়ে বিকল্প নিস্পত্তির কারনে সাধারণ মানুষের মামলা সম্পর্কিত অহেতুক বিড়ম্বনা বহুলাংশে কমে গেছে।

যে কোন দেশের আর্থ-সামাজিক, রাজনৈতিক উন্নয়ণে আইন-শৃঙ্খলার স্থিতিশীলতা অপরিহার্য। সে লক্ষ্যে বরিশাল জেলা পুলিশ কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে গতিশীল করে জনগণের প্রত্যশা পূরণের লক্ষ্যে এবং আইন-শৃঙ্খলা স্থিতীশীলতা রক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পাশাপাশি পুলিশ সম্পর্কে জনমনে কোন ভীতি ও নেতিবাচক ধারণা না থাকে এবং পুলিশের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে পুলিশি সেবা নিশ্চিতকরণে বরিশাল জেলা পুলিশ কাজ করে যাচ্ছে। আর এ ভাবেই বাংলাদেশ পুলিশ জনতার পুলিশ হবে “কমিউনিটি পুলিশিং ডে ২০২০” এ এটাই আমাদের অঙ্গীকার।

‘কমিউনিটি পুলিশিং ডে ২০২০’ এর সার্বিক সফলতা প্রত্যশা করছি।

বাংলাদেশ চিরজীবী হোক।

মোঃ সাইফুল ইসলাম বিপিএম (বার)
পুলিশ সুপার, বরিশাল।

 

%d bloggers like this: