ঢাকা   ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ । ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ । সোমবার । সকাল ৬:৫৪

গৌরনদীতে অদ্ভুত ছাগল ছানার জন্ম

শামীম আহমেদঃ বরিশালের গৌরনদী পৌর এলাকার কাসেমাবাদ মহল্লার দিনমজুর শাহাদাত সরদারের পালিত একটি ছাগল অদ্ভুত বা”চা জন্ম দিয়েছে। অদ্ভুত ছাগল ছানাটি একনজর দেখার জন্য ওই দিনমজুরের বাড়িতে উৎসুক জনতা ভীড় করছেন।

দিনমজুর শাহাদাতারের মা রেহানা বেগম (৬৫) বলেন, গত আট মাস যাবত তার ছেলে শাহাদাত একটি ছাগল পালন করে আসছে। ছয়মাস পূর্বে ছাগলটি গর্ভবতী হয়। শনিবার দুপুরে ছাগলটি দুইটি ছানা জন্ম দেয়। এরমধ্যে একটি ছানা জন্ম নেয়ার পরপরই মারা যায় এবং অপরটি দেখতে অদ্ভুত হওয়ায় ছাগল ছানাটি একনজর দেখার জন্য তাদের বাড়িতে স্থানীয়রা ভীড় করছেন।

সরেজমিনে দেখা গেছে, অদ্ভুতভাবে জন্ম নেয়া ছাগল ছানাটির নাকের মধ্যে দিয়ে জিব্বা বের হয়ে গেছে। দুই চোখ না থাকলেও কপালের উপর অস্পষ্ট চোখের আকৃতি রয়েছে। মুখ না থাকায় বাচ্চটি খেতে পারছেনা। চার পা থাকলেও বাচ্চাটি উঠে দাড়াতে পারছেনা।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ মিজানুর রহমান বলেন, অ্যাবনরমাল শুক্রানু ডিম্বানুকে নিষিক্ত করে তখন এ ধরনের বিচিত্র আকৃতির ছাগলছানার জন্ম হতে পারে। তবে এটা সচরাচর দেখা যায়না। তিনি আরও বলেন, ছানাটি সুস্থ রাখতে আমাদের সাথে যোগাযোগ করলে উপজেলা প্রাণী সম্পদ অফিস থেকে সবধরনের পরামর্শ ও সহযোগিতা দেয়া হবে।

%d bloggers like this: