ঢাকা   ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ । ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ । সোমবার । সকাল ৮:৪৪

ইলিশ রক্ষা অভিযান, বরিশাল বিভাগে প্রথম দিনে গ্রেফতার ৭

নিজস্ব প্রতিবেদকঃ মা ইলিশ রক্ষা অভিযানের প্রথম দিনে গোটা বরিশাল বিভাগে সাতজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে। এছাড়া প্রথমদিনের অভিযান চলার সময় ১ লাখ ৮১ হাজার মিটার অবৈধ জাল জব্দ করা হয়।
যার বাজার মূল্য ৪২ লাখ টাকা বলে জানিয়েছে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর।

বরিশাল মৎস্য অধিদপ্তর সূত্র জানায়, শুক্রবার (০৭ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত পাওয়া তথ্যানুযায়ী ইলিশ রক্ষায় বিভাগে মোট ১৯ টি মোবাইল কোর্ট বসে। অভিযান পরিচালিত হয় ৮০ টি। এসব অভিযান থেকে ২৩০ কেজি ইলিশ জব্দ করা হয়। এছাড়া ১৩ টি মামলায় ১৭ হাজার টাকা জরিমানা এবং ৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনাকালে ৩৪ টি অবতরণ কেন্দ্র, ২ হাজার ১৫৮ টি মাছঘাট, ৩৩৪ টি আড়ত, ১৮১ টি বাজার পরিদর্শন করে।

মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে কেউ এটির জন্য নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। কা‍উকে এ বিষয়ে ছাড় দেওয়া হচ্ছে না।

উল্লেখ্য, সরকারি নির্দেশনা অনুযায়ী ৭ অক্টোবর থেকে পরবর্তী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ।

%d bloggers like this: