Logo
নোটিশ :
স্বাগতম একুশের আলো .....
স্কুল চালু না হলেও মূল্যায়ন ছাড়া নবম শ্রেণিতে অটো প্রমোশন হবে না

স্কুল চালু না হলেও মূল্যায়ন ছাড়া নবম শ্রেণিতে অটো প্রমোশন হবে না

অনলাইন ডেস্কঃ করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতে স্কুল খুলতে না পারলেও মূল্যায়ন ছাড়া নবম শ্রেণিতে ‘অটো প্রমোশন’ দেয়া হবে না বলে সিদ্ধান্ত হয়েছে।বৃহস্পতিবার বোর্ড চেয়ারম্যানদের সভা শেষে এ সিদ্ধান্তের কথা গণমাধ্যমকে জানিয়েছেন ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক। এর আগে দুপুর সোয়া ২টায় অধ্যাপক মু. জিয়াউল হকের সভাপতিত্বে ঢাকা শিক্ষাবোর্ডের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কীভাবে মূল্যায়ন করা হবে সেটির তথ্য তুলে ধরে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক জানান, নবম শ্রেণির ক্ষেত্রে পূর্বের পাঠদান ও সংসদ টিভির পাঠদান থেকে মূল্যায়ন করা হবে।

বৈঠক সূত্র জানায়, পরীক্ষা নেয়া সম্ভব না হলে নিজস্ব পদ্ধতিতে মূল্যায়নের ক্ষেত্রে বছরের প্রথম আড়াই মাসের ক্লাস কার্যক্রম, সংসদ টেলিভিশন ও অনলাইনে ক্লাস কার্যক্রমের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। যে প্রতিষ্ঠান যতটুকু পড়াতে পেরেছে, ততটুকুর ভিত্তিতে মূল্যায়ন হবে। এ ব্যাপারে শিক্ষা বোর্ড শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে গাইডলাইন দেবে। সিলেবাসের কতটুকু বা কোন অংশ পড়ানো হবে সেটি নির্ধারণে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটকে (বেডু) দায়িত্ব দেয়া হয়েছে। গাইডলাইন তৈরির ক্ষেত্রে অষ্টম শ্রেণিতে সিলেবাসের যে অংশটুকু পড়ানো সম্ভব হবে না তার প্রয়োজনীয় অংশটুকু নবম শ্রেণিতে পড়ানোর নির্দেশনা থাকবে। এ নির্দেশনা পাঠানো হবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে।

এদিকে এইচএসসি পরীক্ষার বিষয়ে ওই সভায় কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানান ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ উপ-পরিদর্শক রবিউল আলম। তিনি বলেন, এইচএসসি পরীক্ষা ও স্কুল খোলাসহ শিক্ষাবিষয়ক বিভিন্ন সিদ্ধান্ত নিতে বৃহস্পতিবার বৈঠকে বসেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। ওই বৈঠকে এইচএসসি পরীক্ষার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *